বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪

স্কাইল্যাব মহাকাশ স্টেশন -যেটি ভেঙ্গে পড়েছিলো পৃথিবীতে!

 

স্কাইল্যাব ছিল মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন। মার্কিন মহাকাশ সংস্থা ১৯৭৩ সালে ১৪ই মে এই মহাকাশ স্টেশনটিকে উৎক্ষেপন করে। প্রতি মিশনে তিন জন করে মোট তিনটি মিশনে ৯ জন নভোচারী পৃথিবী পর্যবেক্ষণ, সৌর নিরীক্ষণ ও শত শত গবেষণা পরিচালনা করেন।

স্কাইল্যাব ছিলো ২০২১ সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের একক এবং প্রথম মহাকাশকেন্দ্র। প্রায় ১০০ টন ওজনের এই মহাকাশকেন্দ্রটি পৃথিবীর কক্ষপথে ১৯৭৩ সাল থেকে ১৯৭৯ সাল পর্যন্ত প্রদক্ষিণ করেছে। অণু-অভিকর্ষের প্রভাব পরিমাপের গবেষণাগার, এবং অ্যাপোলো টেলিস্কোপ মাউন্ট সৌর মানমন্দিরের যন্ত্রাংশ স্থাপন করা হয়েছিলো করা হয়েছিলো এই মহাকাশ স্টেশনে।

প্রাথমিক মিশনগুলোর পর স্কাইল্যাব পরিত্যাক্ত হয়ে যায়। এবং ধীরে ধীরে এর কক্ষপথ হ্রাস পেতে থাকে। ১৯৭৯ সালের মাধ্যে স্পেস শাটলের মাধ্যমে এটিকে উচ্চতর কক্ষপথে স্থাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছিল। কিন্তু অর্থায়ণ সমস্যার ফলে স্পেশ শাটল উদ্বোধনের তারিখ পরিবর্তন করে ১৯৮১ সালে করা হয়। ততদিনে পরিত্যাক্ত স্কাইল্যাবের কক্ষপথ আরো হ্রাস পায়। এবং একপর্যায়ে ১৯৭৯ সালের ১১ জুলাই এর বিভিন্ন অংশ অস্ট্রেলিয়া ও ভারত মহাসাগরে ভেঙ্গে পড়ে।

১৯৬৯ সালের ৮ই আগস্ট ম্যাকডোনেল ডগলাস কর্পোরেশন দুটি এস-আইভিবিকে অরবিটাল ওয়ার্কশপ কনফিগারেশনে রূপান্তর করার জন্য একটি চুক্তি পেয়েছিল। ১৯৭০ সালের জানুয়ারিতে কর্পোরেশনটি এস-আইভির একটিকে ম্যাকডোনেল ডগলাসে নিয়ে যায় পরীক্ষার জন্য। একই বছরের ফেব্রুয়ারি মাসে নাসা পরীক্ষায় উত্তীর্ণ হলে S-IVB অরবিটালটির নামকরণ করা হয় ‘স্কাইল্যাব’।

স্কাইল্যাব মিশনটিতে ব্যবহৃত কম্পিউটারটি ছিলো আইবিএম সিস্টেম/৪পিআই টিসি-১ (IBM System/4Pi TC-1) যা এপি ১০১ (AP 101) স্পেস শাটল কম্পিউটারের সাথে রিলেটিভ ছিলো। যার মাধ্যমে আধুনিক জ্যোতির্বিজ্ঞানের শত শত গবেষণা করা হয়েছিলো। একারলেই এটিকে স্কাইল্যাব নামেও অভিহিত করা হয়।

এই মহাকাশ স্টেশনটি উদ্বোধনের পরে হঠাৎ করেই কেনেডি স্পেস সেন্টারে প্যাড৩৯ (PAD 39) নিষ্ক্রিয় হয়ে পড়ে। ফলে স্পেস শাটল উদ্ভোধন করারও প্রয়োজনীতা লক্ষ্য করা যায়। কিন্তু যথা সময়ে ব্যবস্থা গ্রহণ করতে না পাড়ায় স্পেস স্টেশনটি ভেঙ্গে এর টুকরো পৃথিবীতে ছড়িয়ে পড়ে।

সর্বশেষ আপডেট